রবীন্দ্র-আলোকে ললিত ভারতী—সমীপেষু দাস

Image
  রবীন্দ্র-আলোকে ললিত ভারতী কাব্যসরস্বতী কোনো মন্দিরের বন্দিনী দেবতা নন                                                                                                       ( মধুমঞ্জরি, বনবাণী )                        রবীন্দ্রনাথ কাব্য ও সংগীতকে কখনওই পৃথক ব’লে ভাবতেন না। প্রথম জীবনের তাঁর কাব্যগুলির নামকরণ-ই তার যথাযথ প্রমাণ – সন্ধ্যাসংগীত, প্রভাতসংগীত, ছবি ও গান, কড়ি ও কোমল  ইত্যাদি। এমনকি যে কাব্যের জন্য তিনি নোবেল পুরস্কার পান; তা-ও গীতাঞ্জলি। তাঁর রচিত অসংখ্য কবিতা-ই গানের রূপ পেয়েছে। ব্যক্তিজীবনে তিনি তাঁর কাব্যরচনার প্রেয়সীরূপে পেয়েছিলেন তাঁর ‘নতুন বৌঠান’ তথা কাদম্বরী দেবী-কে। তিনি যখন জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে আসেন; তখন বয়সে তিনি বালিকা। তাই সেই ছবিই পরবর্তীত...

মাতৃরূপেণ প্রকাশের কথা......

মাতৃরূপেণ প্রকাশের কিছু কথা..........



 আমরা online মাধ্যমে আমাদের এবারের শারদীয় মুখপত্র "মাতৃরূপেণ" প্রকাশ করার কথা আগেই জানিয়েছি। মায়ের সাথে আমাদের ধারার যোগ চিরন্তন। এই মাতৃ আবাহনীর প্রাসঙ্গিক লেখা (ছোট কবিতা বা নিবন্ধ) যাঁরা পাঠাতে চান তাঁরা আগামী ১০ ই অক্টোবরের মধ্যে আমাদের ই-মেলে (chaitanyodoy@gmail.com) পাঠাতে পারেন। লেখা অবশ্যই টাইপ করে পাঠাবেন documents file-এ (pdf file-এ পাঠাবেন না)। টাইপ করা লেখা WhatsApp ও করতে পারেন 9002279993 নম্বরে। লেখা খুব বড় করা যাবে না। আমরা online-এ আমাদের blog-এর মাধ্যমে লেখা প্রকাশ করার চেষ্টা করবো। সবার সাগ্রহ সহযোগিতা প্রার্থনা করছি। জয় নিতাই।।

Comments

Popular posts from this blog

মাতৃরূপেণ—১২, 'অন্নপূর্ণে সদাপূর্ণে....'—শ্রীজীবশরণ দাস

কালীকথা-৩—পরমব্রহ্ম শবরূপ তাই — ড. অর্ঘ্য দীপ্ত কর

মাতৃরূপেণ—৫, বঙ্গ-মননে পরিবার-সমন্বিতা দুর্গা দর্শন—রাধাবিনোদ ঠাকুর